শনিবার, ১৬ জানুয়ারী ২০২১, ০৯:০৫ অপরাহ্ন

নিয়োগ বিজ্ঞপ্তি :
সাপ্তাহিক চট্টবাণী পত্রিকায় চট্টগ্রাম মহানগর সহ বিভাগের আওতাধীন সকল জেলা ও উপজেলায় প্রতিনিধি নিয়োগ দেয়া হবে। আগ্রহীরা ছবিসহ বায়োডাটা ইমেইল করুন chattabani@gmail.com এই ঠিকানায়।
সংবাদ শিরোনাম :
মাদক সন্ত্রাস ও জুয়ারী মুক্ত নগরী গড়তে চাইঃ রেজাউল করিম চৌধুরী ঘরে ঘরে গিয়ে নৌকার পক্ষে গণজোয়ার সৃষ্টি করুনঃ আহমদ হোসেন চট্টগ্রামকে নান্দনিক স্বপ্নপুরী হিসেবে গড়ে তুলতে কাজ করব :রেজাউল করিম চৌধুরী নাগ‌রিক দাবী পূর‌ণে নৌকায় ভোট দিন: রেজাউল করিম চৌধুরী চসিক নির্বাচনে রেজাউল করিমকে সমর্থন দিলেন জাতীয় স্বাধীনতা পার্টি নাগরিক সেবা নিশ্চিত করতে দিনরাত মানুষের সাথে সংযুক্ত থাকবে কর্পোরেশন: রেজাউল করিম চৌধুরী শেখ হা‌সিনার স্ব‌প্নের চট্টগ্রাম গড়‌তে নৌকায় ভোট দিন: রেজাউল করিম চৌধুরী চাঁদাবাজ মুক্ত ব‌্যবসা বান্ধব নগরী গড়বো: রেজাউল ক‌রিম চৌধুরী অজুহাত নালিশ করে জনকল্যাণ করা যায় নাঃ রেজাউল করিম চৌধুরী নৌকায় ভোট দিয়ে জঙ্গী-খুনী-রাজাকার লালনকারীদের রুখে দিন : রেজাউল করিম চৌধুরী

আগামীকাল ১০ ডিসেম্বর বসবে পদ্মা সেতুর শেষ স্প্যান




চট্টবাণী: সবকিছু ঠিক থাকলে নির্মাণাধীন দেশের সবচেয়ে বড় অবকাঠামো পদ্মা সেতুতে আগামীকাল ১০ ডিসেম্বর বসবে ৪১ নম্বর স্প্যান। এর মধ্য দিয়ে শেষ হবে স্বপ্নের পদ্মা সেতুর মূল অবকাঠামোর কাজ। দৃশ্যমান হবে মোট ৬ দশমিক ১৫ কিলোমিটার দৈর্ঘ্যের পদ্মা সেতু। সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, মূল নদীর মধ্যে ১৫০ মিটার পরপর মোট ৪২টি পিয়ারের (পিলার) ওপর বসানো শেষ হবে মোট ৪১টি স্প্যান।



সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের জানিয়েছেন, আগামী এক বছরের মধ্যেই সেতুটি চালু হবে। পদ্মা সেতুর নির্মাণকাজ শেষ হতে ১০ মাস থেকে এক বছর লাগবে। সেতুতে ঢালাইয়ের কাজ, সড়কের জন্য প্রস্তুত করা, রেলের জন্য প্রস্তুত করার কাজ বাকি আছে। এটা ডাবল ডেকার সেতু। এখানে রেলও চলবে, সড়কের যানবাহনও চলবে।

২০১৪ সালের ডিসেম্বরে পদ্মা সেতুর নির্মাণকাজ শুরু হয়। ২০১৭ সালের ৩০ সেপ্টেম্বর ৩৭ ও ৩৮ নম্বর খুঁটিতে প্রথম স্প্যান বসানোর মধ্য দিয়ে দৃশ্যমান হয় পদ্মা সেতু। এরপর একে একে বসানো হয় স্প্যানগুলো।

৬ দশমিক ১৫ কিলোমিটার দীর্ঘ এ বহুমুখী সেতুর মূল আকৃতি হবে দোতলা। কংক্রিট ও স্টিল দিয়ে নির্মিত হচ্ছে এ সেতুর কাঠামো। পদ্মা সেতুর নির্মাণকাজ সম্পন্ন হওয়ার পর আগামী ২০২১ সালেই খুলে দেওয়া হবে বলে জানানো হয়েছে।



মোট ৪২টি পিয়ারে ১৫০ মিটার দৈর্ঘ্যের ৪১টি স্প্যান বসিয়ে ৬ দশমিক ১৫ কিলোমিটার দীর্ঘ পদ্মা সেতু নির্মাণ করা হচ্ছে। সবকটি পিয়ার এরই মধ্যে দৃশ্যমান হয়েছে। মূল সেতু নির্মাণের জন্য কাজ করছে চীনের ঠিকাদারি প্রতিষ্ঠান চায়না মেজর ব্রিজ ইঞ্জিনিয়ারিং কোম্পানি (এমবিইসি) এবং নদীশাসনের কাজ করছে দেশটির আরেকটি প্রতিষ্ঠান সিনো হাইড্রো করপোরেশন। দুটি সংযোগ সড়ক ও অবকাঠামো নির্মাণ করেছে বাংলাদেশের আবদুল মোমেন লিমিটেড।

সংবাদটি শেয়ার করুন...













>


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

 
















© All rights reserved © 2019 Chattabani
Design & Developed BY N Host BD