রবিবার, ২৯ নভেম্বর ২০২০, ০৭:২১ অপরাহ্ন

নিয়োগ বিজ্ঞপ্তি :
সাপ্তাহিক চট্টবাণী পত্রিকায় চট্টগ্রাম মহানগর সহ বিভাগের আওতাধীন সকল জেলা ও উপজেলায় প্রতিনিধি নিয়োগ দেয়া হবে। আগ্রহীরা ছবিসহ বায়োডাটা ইমেইল করুন chattabani@gmail.com এই ঠিকানায়।
সংবাদ শিরোনাম :

ঘন ঘন হাত ধোয়ার অভ্যাস গড়ে তুলুন: বিভাগীয় কমিশনার




চট্টবাণী: শিশু থেকে শুরু করে সবাইকে ঘন ঘন হাত ধোয়ার অভ্যাস গড়ে তোলার আহ্বান জানিয়ে বিভাগীয় কমিশনার এবিএম আজাদ বলেছেন, করোনাকালে শরীরকে সম্পূর্ণ রোগমুক্ত রাখতে হলে বিশুদ্ধ পানি ও সাবান দিয়ে ভাল করে হাত ধুয়ে নিতে হবে। সুস্থ সবল জাতি গঠনে উন্নত স্যানিটেশনের কোনো বিকল্প নেই।

মঙ্গলবার (২০ অক্টোবর) দুপুরে জাতীয় স্যানিটেশন মাস অক্টোবর ও বিশ্ব হাত ধোয়া দিবস উদযাপন উপলক্ষে চট্টগ্রাম সার্কিট হাউসে অনুষ্ঠিত বিভাগীয় পর্যায়ের আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।



এবিএম আজাদ বলেন, খোলা পায়খানা সকল রোগের উৎস। যত্রতত্র পায়খানা-প্রস্রাব করা স্বাস্থ্যের জন্য মারাত্বক ঝুঁকি। স্বাস্থ্যসম্মত স্যানিটারি পায়খানা ব্যবহার করতে হবে। এলাকার পাবলিক টয়লেটগুলো সবসময় স্বাস্থ্য উপযোগী করে রাখতে হবে। সিটি করপোরেশন ও ওয়াসাসহ সংশ্লিষ্ট প্রতিষ্টানগুলো সমন্বিতভাবে কাজ করলে শতভাগ স্যানিটেশন ব্যবস্থা নিশ্চিত করা সম্ভব হবে।

বিভাগীয় কমিশনার বলেন, করোনা ভাইরাসের ঝুঁকি থেকে রক্ষা পেতে মুখে অবশ্যই মাস্ক পরিধানসহ হ্যান্ড স্যানিটাইজার ব্যবহার করতে হবে। জীবাণুমুক্ত জীবন গড়তে হলে ওয়াশ রুম, ল্যাট্রিন, বেসিনসহ অন্যান্য জিনিষগুলো পরিস্কার-পরিচ্ছন্ন রাখতে হবে। এমনকি থালা-বাসনও শতভাগ বিশুদ্ধ পানি দিয়ে ধুয়ে নিতে হবে।



তিনি বলেন, খাবারের আগে ও পরে দাত ব্রাশ করা, সঠিক সময়ে নখ কাটা, গোসল করা, পরিস্কার পোষাক পরিধান করা ও নিজেকে পরিস্কার-পরিচ্ছন্ন রাখতে পারলে বিভিন্ন রোগ থেকে ৮০-৯০ শতাংশ প্রতিকার পাওয়া যায়। সুস্থ জীবন গড়তে পরিস্কার-পরিচ্ছন্নতার কোনো বিকল্প নেই। যে খাবার শরীরের জন্য নিরাপদ নয়, সে খাবার খাওয়া যাবে না।



জনস্বাস্থ্য প্রকৌশল অধিদফতর পার্বত্য চট্টগ্রাম সার্কেলের তত্ত্বাবধায়ক প্রকৌশলী মো. জহির উদ্দিন দেওয়ানের সভাপতিত্বে ও অধিদফতরের সোশ্যাল ডেভেলপমেন্ট অফিসার প্রকৌশলী মো. গোলাম মোর্শেদের সঞ্চালনায় আলোচনা সভায় বিশেষ অতিথি ছিলেন অতিরিক্ত বিভাগীয় কমিশনার (উন্নয়ন) মো. মিজানুর রহমান, চট্টগ্রাম জেলা পরিষদের প্রধান নির্বাহী কর্মকর্তা মো. শাব্বির ইকবাল ও অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) এ জেড এম শরীফ হোসেন।

মাল্টিমিডিয়ার মাধ্যমে স্যানিটেশন মাস অক্টোবর ও হাত ধোয়া বিষয় নিয়ে স্বাগত বক্তব্য দেন জনস্বাস্থ্য প্রকৌশল অধিদফতরের নির্বাহী প্রকৗশলী সুমন রায়। বক্তব্য দেন ইসলামিক ফাউন্ডেশনের বিভাগীয় পরিচালক বোরহান উদ্দিন মো. আবু হাসান, সহকারী জেলা প্রাথমিক শিক্ষা অফিসার হৃষিকেশ শীল।

সংবাদটি শেয়ার করুন...













>


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

 
















© All rights reserved © 2019 Chattabani
Design & Developed BY N Host BD